বরিশালের টাইমস, জাতীয়, রাজনীতি, অর্থনীতি, সারা বাংলা, আন্তর্জাতিক, খেলাধুলা, চাকরি, বিনোদন, সাতসতেরো, ক্যাম্পাস, অন্যান্য

Breaking

বুধবার, ২২ জুলাই, ২০২০

ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনে বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত

ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনে বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক

ঋণ শ্রেণীকরণ ও ঋণের বিপরীতে প্রভিশন রাখায় নতুন শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (সিএমএসএমই) খাতে এই শর্ত প্রয়োজ্য হবে।

শর্তানুযায়ী এ খাতে বিতরণকৃত ঋণের কিস্তি ছয় মাস পরিশোধে ব্যর্থ হলে বা আদায় করা না গেলে ওই ঋণ নিম্নমানের খেলাপি হিসেবে চিহ্নিত করা হবে। অন্যদিকে ১৮ মাস পার হলে ওই ঋণ সন্দেহজনক মানের তালিকায় থাকবে। এটা ৩০ মাস পার হলে মন্দমানের ঋণের পরিণত হবে।

মঙ্গলবার (২১ জুলাই) এসব বিষয়ে নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে নতুন নির্দেশনা অনুসারে শ্রেণীকৃত ঋণের নতুন প্রভিশন হারও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এতে আরও সিএমএসএমই ঋণের কিস্তি ৬ মাস বকেয়া পড়লে তা খেলাপী বলা যাবে। তবে সন্দেহজনক মানের ঋণের জন্য ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের কাছে ৫ শতাংশ হারে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন রাখতে হবে।

অপরদিকে মন্দমানের ঋণের জন্য ২০ শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হবে। তবে এই ঋণ ৩০ মাসের বেশি হলে এই শ্রেণীর খেলাপি ঋণের জন্য ১০০ শতাংশ হারে প্রভিশন রাখতে হবে বাংলাদেশ ব্যাংকের কাছে।

এই নির্দেশনা কার্যকরে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে প্রজ্ঞাপনের কপি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।


শাহ আলম খান/নাসিম 



from Risingbd Bangla News https://ift.tt/3jzHXyT

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Pages